আজকের সেহরি ও ইফতারির সময়সূচি ও চাঁদ | বাংলাদেশ রমজান মাস ২০২২

শুধু ঢাকা জেলার জন্য আজ ২৯ রোজা রোজ রবিবার এপ্রিল মাসের ১ তারিখ আজকের সেহরীর শেষ সময় ০৩:৫৮ মিনিট এবং ইফতারের সময় ০৬:৩১ মিনিটে, আরবি ১৪৪৩ হিজরী এবং ২০২২ ক্রিস্টাব্দ।

তবে অন্যান্য বিভাগে সেহারারি ও ইফতারের সময় কিছুটা কম বেশি হতে পারে। তাই আপনার নিজ নিজ জেলার রমজান মাসের কেলেন্ডার গুলো দেখে সেহরি ও ইফতার করবেন। এছাড়াও গুগলে সার্চ করে জানতে পারবেন আপনার জেলার সেহরি ও ইফাতের সময়সূচি।

আজ রবিবার ২৯টি রোজা শেষ হতে চলেছে যদি আগামী সোমবারে ঈদের চাঁদ দেখা যায় তাহলে মে মাসের ৩-তারিখে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হবে (৩মে ২০২২) এবং মুসলিমদের জন্য রমজান মাসের ৩০ রোজা সম্পূর্ণ হবে।

মুসলিম জাতি চাদ দেখে রোজা রাখে আবার নতুন চাঁদ দেখে রোজা শেষ হয়। তবে বাংলাদেশের আকাশে এখনো নতুন চাঁদ দেখা যায়নি এমনকি সৌদি আরবেও নতুন চাঁদ দেখা যায়নি।
তবে গবেষকরা ধারণা করছেন (২মে ২০২২) অর্থাৎ ৩০তম রমজান এ রোজ সোমবার শাওয়ালের নতুন চাঁদ দেখা যাবে।

 

আজ ইফতারের সময় সূচি ঢাকা জেলায় ঈদ উল ফিতর ২০২২ Eid Al Fitr Bangladesh

আর পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে (৩মে ২০২২) সেক্ষেত্রে মঙ্গলবার ঈদ উদযাপিত হবে। প্রতিবছরের মতো এবারের ঈদ একটু আলাদা হবে। কারণ ২০১৯ সালের শেষের দিকে চিনে কোরুনা ভাইরাস শুরু হয়েছিল তার প্রভাব এখনো সারা বিশ্বে রয়ে গেছে। কিন্তু বাংলাদেশের মানুষ নিয়মিত সরকারের নির্দেশনা মতো কোবিড-১৯ টিকা গ্রহণ করেছেন।

তাই এবারের ঈদ হবে সবার কাছে খুবই আনন্দের আর সেই ঈদের আনন্দ উপভোগ করতে সারা বাংলাদেশের মানুষ শহর ছেড়ে নিজ নিজ গ্রামের বাড়িতে পারি জমাচ্ছেন। যদিও তারা ঈদের পর আবার যার যার কর্মস্থলে ফায়ার আসবেন।
অন্যদিকে বাংলাদেশের বিভিন্ন জেলায় ও বিশেষ করে ঢাকা থেকে ছেড়ে আসা যানবাহনগুলোতে যাত্রীরা সিট বুকিং করতে কেউ পারছেন আবার কেউ হতাশ হয়ে ট্রাকে করে বাড়ির দিকে রওনা দিয়েছেন। বাংলাদেশে প্রতি বছরই পবিত্র ঈদ উল ফিতরের সময় হলে এমন পরিস্থিতিতে সাধারণ মানুষকে পড়তে হয়।

তবে এই পবিত্র রমজানে মানুষ সদরঘাট থেকে লঞ্চে যাতায়াতে কোনো সমস্যায় পড়ছেন না বলে সংবাদ মাধ্যমে জানা যায় এবং মাওয়া ফেরিঘাট থেকে এবং দেশের বিভিন্ন ফেরিঘাট থেকেও বাস পারাপার হচ্ছে। আর যদি পদ্মা সেতু নির্মাণ কম্লিট হয়ে যায় তাহলে সেসব অঞ্চলের মানুষের অনেকটাই দুর্ভগ পোহাতে হবে না।

সাম্প্রতিক পবিত্র ঈদুল ফিতরের সময়সূচি সোমবারে হবে নাকি মঙ্গলবারে তা জানানোর জন্য রবিবার সন্ধ্যায় বৈঠকে বসবেন বাংলাদেশের ইসলামিক ফাউন্ডেশনের জাতীয় চাঁদ দেখা কমিটি। বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রচা করা হয়েছে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বৈঠকটি অনুষ্ঠিত করা হবে।

বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন সংবাদ মাধ্যমকে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে, শাওয়ালের চাঁদ দেখে পবিত্র ঈদুল ফিতরের তারিখ নির্ধারণে এই বৈঠক বসবে। এছাড়াও বিজ্ঞপ্তিটিতে বলা হয়েছে যে, রবিবার সন্ধ্যা ৭টার সময় অনুষ্ঠানটির সভায় যিনি সভাপতিত্ব করবেন তিনি জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী ড. ফরিদুল হক খান।

বৈঠকে বলা হবে যদি চাঁদ দেখা যায় তাহলে সারা দেশে সরকারি ও বেসরকারি টেলিভিশনে এবং রেডিওতে জানানো হবে, যদি নতুন চাঁদ অর্থাৎ শাওয়াল মাসের চাঁদ দেখা যায় সেই খবর পর্যালোচনা করা হবে ১৪৪৩ হিজরির এবং পবিত্র ঈদুল ফিতর ঈদ আনন্দ উদযাপনের তারিখ নির্ধারণ করা হবে।

বাংলাদেশের রমজান কেমন ছিল আরো পড়ুন

Read More গরমে রোজার সময় পানিশূন্যতা এড়াতে খাবারের টিপস | Food tips to avoid dehydration during hot Ramadan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *