বিশ্বের শক্তিশালী দেশ গুলোতে
হাইপারসনিক ক্ষেপণাস্ত্রেৱ পরীক্ষা চলছে কিন্তু কেন এমন ঘটছে বিশ্বব্যাপী কারণ টা কি ?

পৃথিবীর ক্ষমতাধর দেশগুলোর মধ্যে সামরিক শক্তিতে শ্রেষ্ঠত্ব অর্জনের প্রতিযোগিতায়। এক অত্যন্ত তাৎপর্যপূর্ণ পর্ব চলছে এখন এই মুহূর্তে প্রতিযোগিতা হচ্ছে ক্ষেপণাস্ত্রৱ ক্ষেত্রে এতদিন ধরে বিভিন্ন দেশের হাতে এইসব।

(hypersonic missile range | hypersonic missile wiki)

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছিল সেগুলোই সেকালের হয়ে যাচ্ছে এবং তার শূন্যস্থান পূরণ করতে এই প্রতিযোগিতা, কার আগে কে নতুন প্রজন্মের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারে প্রচলিত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা দেওয়াল ভেদ করতে পারবে।

russian hypersonic missile name | hypersonic missile speed

এমন লক্ষে তৈরি হচ্ছে হাইপারসনিক মিসাইল যায় এত দ্রুত গতি যা উড়ে এসে আঘাত হানার আগে চিহ্নিত করা বা মাঝপথে ধ্বংস করে দেওয়া টা খুব কঠিন। শব্দের গতি হচ্ছে প্রতি সেকেন্ডে ১১২৫ ফুটের মতো, অনেক সামরিক জেট বিমান কিংবা দ্রুত গতির বিমান যাত্রীবাহী বিমান এর চেয়ে বেশি দূরত্ব।

(hypersonic missile russia speed)

সুপারসনিক উড়তে পারে কিন্তু একটা হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে শব্দের চাইতে 5 থেকে 9 গুণ বেশি গতিতে । প্রায় আটটি দেশ এখন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি নিয়ে কাজ করছে , চায়না সবচাইতে পাঁচ গুণ দ্রুত গতি সম্পন্ন এবং পারোমানিক অস্ত্র বহনে সক্ষম একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছেন, যদিও চায়না দাবি করে তা ছিল পূর্ণ ব্যবহারযোগ্য মহাকাশযান ক্ষেপণাস্ত্র নয়।

(countries with hypersonic missiles | russian hypersonic missile range)

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র: আগামী দিনের যুদ্ধাস্ত্র | Hypersonic Missile Russia Russia Ukraine

রাশিয়া একটি পারোমানিক থেকে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফল ভাবে সম্পন্ন করেছে । ব্যারেট সি তে সেবারত সাবমেরিন থেকে জিলকন নামে দুইটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয় শব্দের চাইতে নয় গুণ দ্রুত গতিতে উড়ে গিয়ে ১০০০ কিলোমিটার।

(hypersonic missile range)

লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে জিলকন শুধু এই জিলকন নয় আরো কয়েক ধরনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি করেছে রাশিয়া। মার্কিন যুক্তরাষ্ট্র রেথ উইন নামে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে এটি ছিল সবচাইতে পাঁচগুণ দূরত্ব গতিসম্পন্ন।

সামরিক বিশেষজ্ঞরা বলছেন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হতে যাচ্ছে আন্তঃমহাদেশীয় যুদ্ধের নেক্সট ভিত্তি।

hypersonic missile wiki
u.s. hypersonic missile

One Reply to “হাইপারসনিক ক্ষেপণাস্ত্র: আগামী দিনের যুদ্ধাস্ত্র | Hypersonic Missile Russia Ukraine”

  1. I must thank you for the efforts youve put in penning this site. I am hoping to check out the same high-grade blog posts by you in the future as well. In fact, your creative writing abilities has motivated me to get my very own blog now 😉

Leave a Reply

Your email address will not be published.